মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

বিনোদন | Review: চেনা ছকে নতুন কেমিস্ট্রি ছড়িয়ে দিলেন সৌরভ চক্রবর্তী! দেবশ্রী রায়ের রসায়ন জমজমাট?

পরমা দাশগুপ্ত | | Editor: উপালি মুখোপাধ্যায় ২১ ফেব্রুয়ারী ২০২৪ ০৭ : ৫৫


ওটিটি-তে দেবশ্রী রায়। কেমন হল তাঁর প্রথম সিরিজ ‘কেমিস্ট্রি মাসি’? লিখছেন পরমা দাশগুপ্ত 

বোর্ডের পরীক্ষা। পড়ুয়াদের উপর পাহাড়প্রমাণ প্রত্যাশার চাপ। তা সামলানোর অছিলায় কোচিং ক্লাসের বাড়বাড়ন্ত। সেই রমরমার আড়ালে লুকিয়ে শিক্ষা-দুর্নীতির শিকড়। ইঁদুর-দৌড়নো জীবনযাপনে যা ঘোর বাস্তব। সমাজের এই চেনা কাহিনি এর আগে পর্দায় আসেনি, এমনটা নয়। বড়পর্দা থেকে ওটিটি, এই বিষয়বস্তু ঘিরে কাহিনিও কম নেই। দেবশ্রী রায়ের অভিষেক-সিরিজ ‘কেমিস্ট্রি মাসি’ তবে আলাদা কী?
আলাদা, কারণ সমাজের এই ঘুণ ধরা শিক্ষাব্যবস্থার কাহিনিতে হইচইয়ের নতুন ওয়েব সিরিজ অনায়াসে বুনে দিয়েছে অন্য স্বাদ। শিক্ষা-দুর্নীতির চেনা গল্পে অবলীলায় মিশেছে একালের ক্রেজ, ‘ভ্লগার’ হিসেবে ভাইরাল হওয়ার কাহিনি। মিশেছে পরিবারের পুরুষতন্ত্র, টক্সিক মানসিকতার সঙ্গে পরিবারের মেয়েদের বুক চিতিয়ে লড়া। সম্পর্কের সাবেক সমীকরণ থেকে বেরিয়ে সমকামিতার ‘দুঃসাহস’। জড়িয়ে গিয়েছে সাম্প্রতিক বাস্তবের চেনা দুর্নীতিও। সব মিলিয়ে দর্শকের সামনে যা এনে দাঁড় করিয়েছেন পরিচালক সৌরভ চক্রবর্তী, তাতে দর্শক মজে যেতে বাধ্য। 

৩৫ বছর গৃহবধূর জীবন পেরিয়ে আচমকা নিজের পায়ে দাঁড়াতে চেয়েই রীতিমতো সাহস দেখিয়েছিলেন সুচরিতা লাহিড়ী (দেবশ্রী রায়)। এককালে কেমিস্ট্রির ফার্স্ট ক্লাস ফার্স্ট সুচরিতা পড়াতে চেয়েছিলেন। আর মুখ ফুটে তা বলতে গিয়ে জুটল তাচ্ছিল্য। খানিকটা জেদের বশে আর কিছুটা কৌতূহলে সদ্য পরিচিত দুই ভ্লগার ছেলেমেয়ের সাহায্যে সোশ্যাল মিডিয়া চ্যানেল খুলে পড়ানো শুরু। পাশে পেলেন পুত্রবধূ মৌ (শ্রেয়া ভট্টাচার্য) এবং মেয়ে পুলুকে (ঋত্বিকা পাল)। কে জানত ‘কেমিস্ট্রি মাসি’ হয়ে সোশ্যাল মিডিয়ায় আসা, রোজকার জীবন থেকেই রসায়ন খুঁজে সহজ-সরল, অনায়াস কেমিস্ট্রি পড়ানোই ওলটপালট করে দেবে তাঁর জীবন! গ্রেফতার হতে হবে এনট্রান্স পরীক্ষার প্রশ্ন ফাঁসের দায়ে। অসম লড়াইয়ে নামতে হবে নামী কোচিং সেন্টার থেকে শিক্ষা দফতর, সবার সঙ্গেই! শুধু তাই নয়। সুচরিতার ধারণাই ছিল না, তাঁর স্বামী সুশোভন লাহিড়ী (শঙ্কর চক্রবর্তী) কিংবা ছেলে ঋভুই (সপ্তর্ষি মৌলিক) হয়ে উঠবেন তাঁর প্রথম প্রতিপক্ষ। বেরিয়ে যেতে হবে এত বছরের সংসার ছেড়ে! এতদিনের চেনা মানুষগুলোর উদারমনস্কতার আড়াল থেকে বেরিয়ে পড়বে পুরুষতন্ত্রের দাঁত-নখ! 

‘কেমিস্ট্রি মাসি’ হয়ে ওটিটিতে এসেই স্বমহিমায় দেবশ্রী রায়। প্রথম ক্যামেরার মুখোমুখি হয়ে ভয়ে কাঁটা, অনলাইন দুনিয়ায় একেবারে অনভ্যস্ত পা রেখে অল্প দিনেই আত্মবিশ্বাসে ঝকঝকে হয়ে ওঠা থেকে স্বামী-ছেলের অচেনা চেহারার সঙ্গে যুদ্ধ কিংবা মেয়ের লড়াইয়ে কাঁধে কাঁধ মেলানো— প্রতি মুহূর্তে, প্রতি আবেগে মিশে গিয়েছেন চরিত্রে। স্ত্রীর নিজের পায়ে দাঁড়ানোর বাধা হয়ে ওঠা স্বামী থেকে নিজের ভুল বুঝতে পেরে শুধরে নিতে চাওয়া ‘সুশোভন’কে রক্তমাংসে গড়েছেন শঙ্করও। প্রথমে মা, তারপর স্ত্রী, শেষে বোন— প্রত্যেকেই যখন নিজেদের অধিকারের দাবি নিয়ে সামনে এসে দাঁড়ায়, বেসামাল হয়ে বিপক্ষে চলে যাওয়া ‘ঋভু’কে বিশ্বাসযোগ্য লাগে সপ্তর্ষিকে। স্বল্প পরিসরে ভীষণ নজর কেড়েছেন শ্রেয়াও। শীর্ষস্থানীয় কোচিং সেন্টারের ‘সুপার বস’, এক হাতে শিক্ষা দফতরকেই টলিয়ে দিতে পারা ক্ষমতাধর মোহিত আগরওয়ালের ক্লাসিক ‘ব্যাডম্যান’ চরিত্রে বিনয় শর্মাকে বেশ লাগে। সেই কোচিং সেন্টারেরই কর্মী, শিক্ষা দফতরের উচ্চপদস্থ কর্তার ছেলে এবং পুলুর প্রেমিকের চরিত্রে নজর কেড়েছেন সৌম্য মুখোপাধ্যায়। যদিও সিরিজের শেষ পর্বের কিছু দৃশ্যে চড়া দাগে হেঁটেছে তাঁর অভিনয়। এই সিরিজের প্রাপ্তি ঋত্বিকা। সিরিজ জুড়ে এতটাই স্বতঃস্ফূর্ত তাঁর অভিনয়, মনে হয় যেন পর্দা নয়, বাস্তবে এ সব ঘটছে তাঁর জীবনে। 


টানটান গল্প, বলিষ্ঠ অভিনয়ে জমজমাট ছয় পর্ব। তবু একেবারে নিখুঁত বলা যায় কি? গল্পে এত বড় একটা বিষয়কে ধরার পাশাপাশি মানসিকতার, সম্পর্কের সমস্যার বুনোট— এত কিছু একসঙ্গে আধ ঘণ্টার ছ’টি পর্বে কুলিয়ে নিতে গিয়ে কোথাও যেন তাড়াহুড়োর ছাপ। বিশেষত সম্পর্কের টানাপোড়েন থেকে পেশার টানাটানি, এক অনুভূতি থেকে অন্য অনুভূতিতে যাতায়াতের ক্ষেত্রে। মা-বাবার প্রত্যাশার চাপে পড়ুয়ার আত্মহত্যার প্লট না দিলেও চলত। একেবারে শেষ পাতের টুইস্টটাও ক্লিশে। চেনা ছক ধরেও কতটা আলাদা হয়ে উঠতে পারে পরের সিজন, আপাতত সেটাই দেখার।




বিশেষ খবর

নানান খবর

শীঘ্রই আসছে...

নানান খবর

শাহরুখ-সলমন-আমির তাঁর 'ব্রহ্মা-বিষ্ণু-মহেশ্বর'! কেন এত বড় কথা বললেন 'তুম্বাড়'-এর‌ নায়ক?...

‘শয্যাসঙ্গী হতে চাই’ বললেন মহিলা, শুনে অভিভূত আমির! তারপর কী করলেন ‘মিঃ পারফেকশনিস্ট’? ...

আলাপ থেকে বন্ধুত্ব হয়েই জমাট প্রেম! অভিষেক-ঐশ্বর্যার বিচ্ছেদের জল্পনার মাঝেই ফিরে দেখা যাক সেইসব ঘটনা ...

Breaking: বাংলা ভুলে ওড়িয়া ভাষায় কথা বলছেন জয়িতা! নতুন রূপে ধরা দেবেন কোন ধারাবাহিকে?...

মন্দিরে পুজো দিতে গিয়ে ভয়ানক দুর্ঘটনার কবলে মধুমিতা! দুমড়ে মুচড়ে গেল গাড়ি, কেমন আছেন অভিনেত্রী?...

অব্যর্থ নিশানায় বাজিমাত করতে আসছে 'রাঙামতি'! শেষ হচ্ছে‌ কোন ধারাবাহিক?...

৩৫ লাখ টাকা বেতনের চাকরি ছেড়ে অভিনয় জগতে , তারপর? মায়ানগরীর সফর নিয়ে আর কী বললেন বিক্রান্ত ম্যাসি?...

২৭৫ কোটি টাকা পারিশ্রমিক! শাহরুখ-সলমন নন, এইমুহুর্তে দেশের সবথেকে 'দামী' তারকা কে জানেন?...

বিচ্ছেদের যন্ত্রণা ভুলবেন কীভাবে? কোন ধরনের পুরুষদের থেকে দূরে থাকবেন? টিপস্ দিলেন অনন্যা পাণ্ডে...

'ইব্রাহিমের উচিত আমিরের কথা শোনা', কোন বিষয়ে নিজের থেকেও বেশি আমির খানের উপর ভরসা সইফের?...

‘ভুলভুলাইয়া ৩’র পর ফের একসঙ্গে কার্তিক-তৃপ্তি! কোন বাঙালি পরিচালকের ছবিতে জুটি বাঁধছেন? ...

তিন মাস গড়াতেই ঝাঁপ বন্ধ দেবচন্দ্রিমার হিন্দি ধারাবাহিকের, এবার কী সিদ্ধান্ত নিলেন অভিনেত্রী? ...

Exclusive: 'আমার জীবনের গল্প বলছে এই গান', এ আর রহমানের প্রশংসায় উচ্ছ্বসিত 'বহুরূপী'র সঙ্গীত পরিচাল...

বাবা হতে গেলে করতেই হবে এই কাজ! অক্ষয়ের উপর কোন কঠিন শর্ত চাপিয়েছিলেন টুইঙ্কেল?...

মেয়েকে বড় করতে কোন কঠোর নিয়ম মানবেন দীপিকা?ঐশ্বর্য, অনুষ্কার পথ অনুসরণ করে কী সিদ্ধান্ত নিলেন?...



সোশ্যাল মিডিয়া



02 24